Text size A A A
Color C C C C
পাতা

অফিস সম্পর্কিত

 

জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস(District Employment and Manpower Office, DEMO), চট্টগ্রাম। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়াধীন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র (Bureau of Manpower, Employment and Training, BMET) অধীনস্থ একটি জেলা অফিস। ১৯৪৮ সালে আন্তর্জাতিক শ্রম সংস্থা(International Labour Organization, ILO) কনভেনশন-৮৮ এর সুপারিশ এর আলোকে বর্তমানে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, চট্টগ্রাম চাকরি বিনিয়োগ কেন্দ্র( Employment Exchange) হিসেবে স্থাপিত হয়। বাংলাদেশ এর স্বাধীনতা অর্জনের পর ১৯৭৬ সালে ‘ চাকরি বিনিয়োগকেন্দ্র’ গুলো পূর্ণগঠন করে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো(BMET)সৃষ্টি করে তার অধীনে ন্যাস্ত করা হয়।

 

১৯৮৫ সালের মার্চ মাসে ‘চাকরি বিনিয়োগকেন্দ্র’গুলো জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস (DEMO) হিসেবে নামকরণ করা হয়। প্রতিষ্ঠা লগ্ন থেকে ‘চাকরি বিনিয়োগ কেন্দ্র’  গুলোর মৌলিক কাজ ছিল। যথাঃস্থানীয় চাকরি প্রার্থীদের তালিকাভুক্তি ও নিয়োগ কর্তার নিকট উপস্থাপন, বৈদেশিক চাকরি প্রার্থীদের তালিকাভূক্ত করণ, পেশাগত নির্দেশনা প্রদান, শ্রম বাজার তথ্য সংগ্রহ, শ্রমিকের চাহিদা নিরুপনের জন্য প্রতিষ্ঠান জরিপ, আত্ব-কর্মসংস্থান কার্যক্রম।

 

বিগত ২৫/০৫/২০১০ খ্রিঃ তারিখে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এর এক পরিপত্রের মাধ্যমে DEMO গুলোকে বিদেশ গমনেচ্ছুও প্রত্যাগত অভিবাসীদের নাম নিবন্ধন, বৈদেশিক কর্মসংস্থান সম্পর্কিত তথ্য সংগ্রহ, অভিবাসীদের ব্যাংকিং সেবা গ্রহণে সহায়তা, বিদেশে মৃত্যুবরণকারী অভিবাসীদের সৎকার, আর্থিক অনুদান, ক্ষতিপূরণ, অভিযোগ তদন্ত, নিরাপদ অভিবাসন সম্পর্কে প্রচারণা, সমন্বয় এবং বিশেষ আদালতেমামলা দায়ের এর ক্ষমতা প্রদান করা হয়।চট্টগ্রাম অফিস দেশে বিদেশে কর্মসংস্থান, শ্রমবাজার তথ্যসংগ্রহ, অভিবাসীদের নিরাপদ অভিবাসন ও ল্যাণমূলক কার্যক্রমসহ নানাবিধ কর্মকান্ড পরিচালনা করে আসছে।দেশের মানবসম্পদ ও অর্থ-সামাজিক উন্নয়নে যুগান্তকারী ভূমিকা পালন করছে।

ছবি